হযরত খাদীজা (রা.) এর গর্ভে মহানবী (সাঃ) এর সন্তান

হযরত খাদীজা (রা.) এর গর্ভে নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর দুই পুত্র এবং চার কন্যা সন্তান জন্মগ্রহণ করে। পুত্র দুজনের নাম কাসিম এবং তাহির। কাসিমের নাম অনুসারেই রাসূলে মাকবুল (সাঃ) এর উপনাম আবুল কাসিম প্রসিদ্ধি লাভ করে। তাহির সম্পর্কে একথা বলা হয় যে, তাঁর প্রকৃত নাম ছিল আব্দুল্লাহ (১)। চার কন্যার নাম হলো ফাতিমা (রা.), যয়নাব (রা.), রুকাইয়া (রা.) এবং উম্মে কুলসুম (রা.)। হযরত যয়নাব (রা.) ছিলেন রাসূলুল্লাহ (সাঃ) এর সন্তানাদির মাঝে সবার  বড়।(২)

হুযুর আকরাম (সাঃ) এর সকল সন্তান হযরত খাদীজা (রা.) এর গর্ভজাত ছিলেন। তবে নবী করীম (সাঃ) এর তৃতীয় পুত্র, যার নাম ছিল ইবরাহীম, তিনি মারিয়া কিবতিয়া (রা.) এর গর্ভজাত ছিলেন। নবী করীম (সাঃ) এর এ তিন পুত্র-সন্তানের সকলেই শৈশবে ইন্তেকাল করেন। অবশ্য হযরত কাসিম (রা.) সম্পর্কে কোনো কোনো রেওয়ায়েতে জানা যায় যে, তিনি সওয়ারীতে আরোহণ করতে পারেন এতটুকু বয়স-সীমায় পৌঁছেছিলেন।

 

(১) ‘যাদুল মা’আদ’ গ্রন্থে বর্ণিত হয়েছে যে, তাঁর প্রকৃত নাম ছিল আব্দুল্লাহ। তাইয়্যেব এবং তাহের এ দু’টি নাম ছিল তাঁর উপাধি।

(২) হাফিয ইবনুল কাইয়্যিম ‘যাদুল মা’আদ’ গ্রন্থে এ সম্পর্কে বিভিন্ন মত বর্ণনা করেছেন। কেউ যয়নাবকে, কেউ রুকাইয়াকে এবং কেউ উম্মে কুলসুমকে সবার বড় বলে মত প্রকাশ করেছেন। হযরত ইবনে আব্বাস (রা.) হতে বর্ণিত তিঁনি বলেন, রুকাইয়া ছিলেন সবার বড় এবং উম্মে কুলসুম ছিলেন সবার ছোট। যাদুল মা’আদ, ১ম খণ্ড, পৃষ্ঠা – ২৫।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: দয়া করে কপি করা থেকে বিরত থাকুন, ধন্যবাদ।